15th International Children's Film Festival Bangladesh 2022

Nuyoi - A Tale Of A Hilly Girl

Nuyoi (Marma)

Bangladesh | 8 min 20 sec | Drama | 2021 | Short Film (Live Action) | Marma

'Nuyoi - A tale of a hilly girl' is a short film on socioeconomic issues. Nuyoi is the main character of this film. Her uneducated mother and older brother support Jum farming in their fatherless household. She decides to continue her studies after finishing class five at the nearest primary school in this situation. However, financial hardship and the inaccessibility of the hill's transportation infrastructure become major obstacles to her education. Later, her elder brother's efforts and her great desire to learn helped pave the road for her education.

Original Language

'নুয়ই' মূলত একটি আর্থ-সামাজিক সমস্যামূলক শর্ট ফিল্ম। এ ফিল্মে প্রধান চরিত্র নুয়ই। পিতৃহীন গরিব সংসারে নিরক্ষর মা ও বড় ভাই জুম চাষ করে জীবিকা নির্বাহ করে থাকে। সে গ্রামের নিকটস্থ প্রাথমিক স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাশ করে এবং আরো পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য মনস্থির করে। কিন্তু অর্থনৈতিক অসচ্ছলতা ও দূর্গম পাহাড়ের যাতায়াত ব্যবস্থা তার শিক্ষা গ্রহণের পথে প্রধান বাঁধা হয়ে দাঁড়ায়। পরবর্তীতে তার ভাইয়ের প্রচেষ্টা ও তার প্রবল ইচ্ছাশক্তি তার শিক্ষা গ্রহণের পথকে সুগম করে দেয়।

Mr. Sing Mong Prue Marma

Sing Mong Prue Marma is a passionate filmmaker and photographer, born and raised in Bandarban. He completed his bachelor's degree from the University Of Dhaka. Currently, he is working on several projects to promote and preserve indigenous culture through an organization called TONGSA.

Filmography: Saingyohjoing Akhyoi - 2018; Kra Amung (2019); প্রতিশ্রুতি (স্বল্পদৈর্ঘ্য চিত্র) - ২০২০; A Monk's Life (2021); Nuyoi (2021); Mobile (2021); Khrey Khrong (2021);

Screening Schedule

  • 7 Mar
    02:00 PM - 04:00 PM

    Bangladesh Film Archive

    F-5, Agargaon Administritive Area, Shere Bangla Nagar, Dhaka 1207

Credits and Casts

Director
Sing Mong Prue Marma
Story
গ্রামে পিতৃহীন একটা মেয়ে গ্রামের নিকটস্থ প্রাথমিক স্কুল থেকে ক্লাস ফাইভ পাশ করেছে। সংসারে ২ভাই বোন আর মা। মা ও বড় ভাই নিরক্ষর ও জুমে কাজ করে। গ্রামে হাইস্কুল নেই, গ্রাম থেকে প্রায় ৯কিমি দূরে জুনিয়র হাই স্কুল। স্কুল দূর হওয়ায় এবং আর্থিক সংকটের কারণে তার মা তাকে হাইস্কুলে পড়াশুনা করাবেনা। কিন্তু ভালো রেজাল্ট করা মেধাবী মেয়েটি অনেক বড় স্বপ্ন দেখে এবং সেই লক্ষ্যে পড়াশুনা চালিয়ে যেতে চাই। এমনটা অবস্থা মা দুশ্চিন্তায় পড়ে যায়। এইদিকে স্বামীহীন সংসারে টানাপোড়া চলছে তারই মধ্যে মেয়ের পড়াশুনা চালিয়ে নেয়া প্রায় অসম্ভব। মেয়েকে ভর্তি করানো এবং গাড়ি করে প্রতিদিন যাতায়াতের খরচ যোগান দিতে হবে। কারণ পাহাড়ি এলাকার যানবাহন বলতে চান্দের গাড়ি ও সিএনজি এবং পাহাড়ি রাস্তায় ভাড়াও বেশি। ১০/১১ কিমি স্কুল আসা-যাওয়া করতে দেইলি ৬০-৮০ টাকা প্রয়োজন তা কিভাবে যোগাড় করবে এই নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। তার মধ্যে মেয়ে বাইনা ধরলো একটা সাইকেল কিনে দিতে। মেয়ে বলে কোনো রকম একটা সাইকেল কিনতে পারলে সাইকেল দিয়ে স্কুলে আসা যাওয়া করা যাবে তখন কোনো যাতায়াতের খরচ লাগবেনা আর ৪-৬হাজার টাকা দিয়ে চালানোর মত সাইকেল পাওয়া যাবে। পাহাড়ি রাস্তা উঁচুনিচু হলেও মোটামুটি ভালো। উঁচু রাস্তায় ঠেলে উঠানো যাবে। এভাবে মেয়েটি যুক্তি দেখিয়ে সাইকেল কিনে দেয়ার জন্য মাকে জ্বালাতন করে প্রায়। মা কোনো উপায় না দেখে ডিরেক্ট বলে দেয় যে সাইকেল কিনে দিতে পারবে না। মেয়েটি অনেক দুঃখে বাড়ি থেকে নেমে চলে যায় এবং একটি গাছের নিচে বসে আছে কি করবে উপায় খুজে পাচ্ছে না। হঠাৎ বড় ভাই এসে কাধে হাত রাখে, বড় তার ছোট বোনের স্বপ্ন পূরণ করতে আগ্রহী কারণ শিক্ষা ছাড়া কোনো উপায় নেই৷ সেও বাবা মৃত্যু হওয়ায় আর পড়াশুনা করতে পারেনি যদিও ইচ্ছে ছিল পড়াশুনা করার। তাই বড়ভাই সাইকেল কিনে দেয়ার জন্য কথা দেয়। বড়ভাই প্রতিদিন দিনমজুর কাজ করে টাকা জমায়। এভাবে এক মাস পর, একটা পুরান সাইকেল কিনে দেয় এবং সেই সাইকেলের করে ১০কিমি দূরত্ব হাইস্কুলে উচ্চশিক্ষা স্বপ্ন নিয়ে যাওয়া শুরু করে।
Script/Screenplay
Ukya Thowaing Marma
Editor
Sing Mong Prue Marma
Producer
TONGSA
Cinematographer
Sing Mong Prue Marma
Leading Casts
Nu Ma Ching Mong Hla Ching Nu Yoi Ching

Exhibition & Award History

5th Hill Film Festival 2021 (November)
Best Jury Award
5th Global Film Festival 2021 (December)